গুগল হচ্ছে বিশ্বের শ্রেষ্ঠ সার্চ ইঞ্জিন। ৯০% ও বেশি মানুষ ভাল ফলাফলের জন্য শুধুমাত্র গুগলের মাধ্যমে সার্চ করে থাকেন। তবে মাঝে মাঝে এই খোজা খুজিই হয়ে ওঠে মহা বিরক্তিকর। কেননা গুগলের মাধ্যমে কাঙ্খিত ফলাফল পাওয়া অনেক সময় দুঃসার্ধ হয়ে ওঠে। কিন্তু কিছু সহজ কৌশল ব্যবহার করে অনেক দ্রুত ও কম সময়ে নিখুত ফলাফল পাওয়া সম্ভব। পূর্বে গুগলে সার্চিং কৌশল নিয়ে আরো ২টি পোষ্ট করেছিলাম। তবে এই পোষ্টটি ওয়েরমাষ্টার এবং যারা SEO এর কাজ করেন তাদের জন্য বেশি কার্যকর হবে।
নির্দিষ্ট একটি ওয়েবসাইট মধ্যে অনুসন্ধান
গুগল সার্চ ইঞ্জিন দিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে অনুসন্ধান করা যায়। আর এভাবে সার্চের ফলাফল শুধুমাত্র একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকেই পাওয়া যায়। ধরা যাক আপনি bartavubon.com সাইটের মোবাইল বিষয়র তথ্যগুলো পেতে চাচ্ছেন, তাহলে সার্চ বারে লিখুন [মোবাইল site:bartavubon.com], ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র বার্তা ভুবনের মোবাইল বিষয়ক তথ্যগুলো প্রদর্শিত হবে। আপনি চাইলে নির্দিষ্ট একটি ডোমেইন গ্রুপেও অনুসন্ধান করতে পারেন। যেমন [পাসপোর্ট site:gov.bd], ফলে শুধুমাত্র gov.bd ডোমেইন থেকে ফলাফল আসবে।
গুগলের মাধ্যমে একটি ওয়েবসাইটের অনুরুপ ওয়েবসাইট সমূহ বা একই বিষয়বস্তু সম্পর্কিত অন্যান্য ওয়েবসাইট সমূহ খুজে বের করা যায়। ওয়েবসাইটের SEO এবং অন্য সাইটের সাথে তুলনার ক্ষেত্রে এটা অনেক গুরুত্তপূর্ণ। ধরুন আপনি techtunes.com.bd এর অনুরুপ ওয়েবসাইটগুলো দেখতে চান। সেক্ষেত্রে গুগল সার্চ বক্সে লিখুন [related:techtunes.com.bd] , ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র টেকটিউনসের অনুরূপ ওয়েবসাইটের তথ্যগুলো প্রদর্শিত হবে।
আপনি যদি গুগলে আশানুরূপ ফলাফল না পেয়ে হতাশ হয়ে থাকেন, তবে ওয়েবসাইটের শিরোনামে অনুসন্ধানের কৌশলটি ব্যবহার করতে পারেন। আপনি যদি intitle: ট্যাগ ব্যবহার করে সার্চ করেন তবে গুগল বট যে সমস্ত ওয়েবসাইটের শিরোনামে আপনার কিওয়ার্ড রয়েছে শুধুমাত্র সেইসব ওয়েবসাইট গুলো রেজাল্ট পেইজে প্রদর্শিত করবে।
ইউআরএল অনুসন্ধান শিরোনাম অনুসন্ধানের মতই কাজ করে। এক্ষেত্রে গুগল বট ইউআরএলের মধ্যে সার্চ করে থাকে।
গুগল পেইজ র্যাংক এবং গুগল সার্চ রেজাল্টে প্রাধান্য বিস্তারের ক্ষেত্রে ব্যাকলিঙ্ক সবচেয়ে গুরুত্বপূর্ন। অনেক উপায়ে অনলাইনে ব্যাকলিঙ্ক পরীক্ষা করা যায়। কিন্তু গুগলের মাধ্যমে ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক পরীক্ষা করা মনে হয় সবচেয়ে সহজ। আর এই জন্য link: ট্যাগটি ব্যবহার করা হয়।
গুগল সার্চে info: ট্যাগ ব্যবহার করে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের একাধিক তথ্য পাওয়া যায়। যেমন ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক, ওয়েবসাইটের ক্যাশ, ওয়েবসাইটটি গুগলের ইনডেক্সে অন্তর্ভুক্ত আছে কিনা ইত্যাদি।
আপনি কি এমন একটি সাইটে প্রবেশ করতে চান, যেটা আপনার কর্পোরেট ফায়ারওয়াল অথবা আপনার দেশে নিষিদ্ধ? এক্ষেত্রে গুগল আপনাকে সাহায্য করতে পারে। এই ভাবে একবার চেষ্টা করে দেখুন।
নির্দিষ্ট একটি ওয়েবসাইট মধ্যে অনুসন্ধান
গুগল সার্চ ইঞ্জিন দিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে অনুসন্ধান করা যায়। আর এভাবে সার্চের ফলাফল শুধুমাত্র একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকেই পাওয়া যায়। ধরা যাক আপনি bartavubon.com সাইটের মোবাইল বিষয়র তথ্যগুলো পেতে চাচ্ছেন, তাহলে সার্চ বারে লিখুন [মোবাইল site:bartavubon.com], ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র বার্তা ভুবনের মোবাইল বিষয়ক তথ্যগুলো প্রদর্শিত হবে। আপনি চাইলে নির্দিষ্ট একটি ডোমেইন গ্রুপেও অনুসন্ধান করতে পারেন। যেমন [পাসপোর্ট site:gov.bd], ফলে শুধুমাত্র gov.bd ডোমেইন থেকে ফলাফল আসবে।
- সার্চ বারে যেভাবে লিখবেন: বিষয় site: আপনার সাইটের নাম।
- উদাহরণ: মোবাইল site:bartavubon.com
গুগলের মাধ্যমে একটি ওয়েবসাইটের অনুরুপ ওয়েবসাইট সমূহ বা একই বিষয়বস্তু সম্পর্কিত অন্যান্য ওয়েবসাইট সমূহ খুজে বের করা যায়। ওয়েবসাইটের SEO এবং অন্য সাইটের সাথে তুলনার ক্ষেত্রে এটা অনেক গুরুত্তপূর্ণ। ধরুন আপনি techtunes.com.bd এর অনুরুপ ওয়েবসাইটগুলো দেখতে চান। সেক্ষেত্রে গুগল সার্চ বক্সে লিখুন [related:techtunes.com.bd] , ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র টেকটিউনসের অনুরূপ ওয়েবসাইটের তথ্যগুলো প্রদর্শিত হবে।
- সার্চ বারে যেভাবে লিখবেন: related: আপনার ওয়েব সাইটের নাম।
- উদাহরণ: related:techtunes.com.bd
আপনি যদি গুগলে আশানুরূপ ফলাফল না পেয়ে হতাশ হয়ে থাকেন, তবে ওয়েবসাইটের শিরোনামে অনুসন্ধানের কৌশলটি ব্যবহার করতে পারেন। আপনি যদি intitle: ট্যাগ ব্যবহার করে সার্চ করেন তবে গুগল বট যে সমস্ত ওয়েবসাইটের শিরোনামে আপনার কিওয়ার্ড রয়েছে শুধুমাত্র সেইসব ওয়েবসাইট গুলো রেজাল্ট পেইজে প্রদর্শিত করবে।
- সার্চ বারে যেভাবে লিখবেন: intitle:আপনার বিষয়।
- উদাহরণ: intitle:বাংলাদেশ
ইউআরএল অনুসন্ধান শিরোনাম অনুসন্ধানের মতই কাজ করে। এক্ষেত্রে গুগল বট ইউআরএলের মধ্যে সার্চ করে থাকে।
- সার্চ বারে যেভাবে লিখবেন: inurl:আপনার বিষয়।
- উদাহরণ: inurl:bartavubon
গুগল পেইজ র্যাংক এবং গুগল সার্চ রেজাল্টে প্রাধান্য বিস্তারের ক্ষেত্রে ব্যাকলিঙ্ক সবচেয়ে গুরুত্বপূর্ন। অনেক উপায়ে অনলাইনে ব্যাকলিঙ্ক পরীক্ষা করা যায়। কিন্তু গুগলের মাধ্যমে ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক পরীক্ষা করা মনে হয় সবচেয়ে সহজ। আর এই জন্য link: ট্যাগটি ব্যবহার করা হয়।
- সার্চ বারে যেভাবে লিখবেন: link: আপনার ডোমেইন।
- উদাহরণ: link:techtunes.com.bd
গুগল সার্চে info: ট্যাগ ব্যবহার করে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের একাধিক তথ্য পাওয়া যায়। যেমন ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক, ওয়েবসাইটের ক্যাশ, ওয়েবসাইটটি গুগলের ইনডেক্সে অন্তর্ভুক্ত আছে কিনা ইত্যাদি।
- সার্চ বারে যেভাবে লিখবেন: info:আপনার ডোমেইন।
- উদাহরণ: info:bartavubon.com
আপনি কি এমন একটি সাইটে প্রবেশ করতে চান, যেটা আপনার কর্পোরেট ফায়ারওয়াল অথবা আপনার দেশে নিষিদ্ধ? এক্ষেত্রে গুগল আপনাকে সাহায্য করতে পারে। এই ভাবে একবার চেষ্টা করে দেখুন।
- সার্চ বারে যেভাবে লিখবেন: cache:আপনার ডোমেইন।
- উদাহরণ: cache:bartavubon.com
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন